শনিবার, ২০ জুন, ২০০৯

টুকরো খবর

শহীদ বরকতের ডিগ্রির সনদ হস্তান্তর
দীর্ঘ ৫৭ পর গত ২২ মে ভাষাশহীদ আবুল বরকতের স্নাতক ডিগ্রীর সনদ হস্তান্তর করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভাষা আন্দোলনের সময় আত্মদানকারী এই শহীদ ১৯৫১ সালে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন।

বাংলাদেশের মাথাপিছু আয় ৬৯০ মার্কিন ডলার
দেশের মাথাপিছু গড় আয় ৬৯০ ডলার। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪৭,৩৭৩ টাকা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে। বাংলাদেশের জনসংখ্যা ১৪.৪২ কোটি ধরে এ হিসাব করা হয়েছে। উল্লেখ্য, ২০০৭-০৮ অর্থ বছরে প্রাথমিকভাবে ৫৯৯ মার্কিন মাথাপিছু আয় প্রাক্কলন করা হলেও বছর শেষে তা বেড়ে দাড়ায় ৬০৮ মার্কিন ডলারে।

আবারও পঞ্চবার্ষিক পরিকল্পনায় বাংলাদেশ
আবারও পঞ্চবার্ষিক পরিকল্পনা গ্রহণ করতে যাচ্ছে সরকার। এর বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০১২-২০১৬ সাল। জাতীয় অর্থনৈতিক কমিটি’র (এনইসি) সভায় ২৬ মে এ পরিকল্পনাসংক্রান্ত সার-সংক্ষেপ উপস্থাপন করা হয়। উল্লেখ্য, বিগত চার দলীয় জোট সরকার এবং তত্ত্বাবধায়ক সরকারের সময় যথাক্রমে ‘দারিদ্র্য বিমোচন কৌশলপত্র (পিআর এসপি)-১ ও ২’ নামে দুটি পরিকল্পনা গ্রহণ করা হয়। কিন্তু আওয়ামী লীগ সরকারের পূর্ববর্তী মেয়াদসহ আগের সরকারগুলোর সময়ে পঞচবার্ষিক পরিকল্পনা চালু ছিল।

পুলিশের নতুন গোয়েন্দা ইউনিট সিআইইউ
ক্রিমিনাল ইনটেলিজেন্স ইউনিট (সিআইইউ) নামে ঢাকা মেট্রোপলিটন পুলিশের একটি নতুন গোয়েন্দা ইউনিট গঠন করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ বিধিমালা ২০০৬ অনুসারে এটি গঠন করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কারেন্ট ইস্যু : সর্বশেষ সংযোজন

Current Issue Forum Headline Animator

Current Issue Forum