শুক্রবার, ৩০ জানুয়ারী, ২০০৯

কোন পথে এগুচ্ছে রাজনীতি?

সংসদ সমাচার
কোন পথে এগুচ্ছে রাজনীতি? নতুন সংসদের প্রথম অধিবেশনেই সরকারী দলের আচরণে ক্ষুব্ধ বিরোধী দল সংসদের অধিবেশন বর্জন করছে। সামনের আসনে বিরোধী দলকে মাত্র কয়েকটি আসন ছেড়ে দিতে সরকারি দলের এত আপত্তি কেন তা বোধগম্য নয়।
বিএনপির মত এতবড় একটি দলের সংসদে মাত্র ৩০টি আসন রয়েছে। নির্বাচনের ফলাফলে তারা বিস্মিত ও হতাশ। তারও মাঝে বিএনপি সংসদে যাওয়ার সিদ্ধান্ত নেয়ায় দেশের গণতান্ত্রিক জনগণের মাঝে একটু স্বস্তি ফিরে এসেছিল। এমতাবস্থায় সরকারি দল আওয়ামী লীগের উচিত ছিল বিরোধী দলকে একটু ছাড় দিয়ে হলেও সংসদকে কার্যকর ও প্রানবন্ত করা। কিন্তু তার সংকীর্ণতার উর্ধ্বে উঠে সে উদারতা দেখাতে পারেনি। যাতে দেশের প্রত্যেকটি সচেতন নাগরিকই হতাশ হওয়ার কথা।

ট্রানজিট ইস্যু
প্রতিবেশী দেশ ভারতকে ট্রানজিট দেয়ার প্রক্রিয়া খুব জোরে সোরেই এগুচ্ছে। খুব শিগগিরই বাংলাদেশ সফরে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী প্রনব মুখার্জি। আওয়ামী ঘরানার সুশীল সমাজও ট্রানজিট প্রদানের যথার্থতা তুলে ধরে মিডিয়ায় বক্তব্য রাখতে শুরু করেছেন। বিশ্বখ্যাত নিউজ উইকও তার প্রতিবেদেনে বলেছে- ‌‌'দিল্লীপ্রীতির কারণে ভারতের অনুরোধ হয়তো মেনে নেবে আওয়ামী লীগ'। সব কিছু মিলিয়ে ভারতকে ট্রানজিট ও গভীর সমুদ্র বন্দর ব্যবহার করতে দেয়ার একটা সিদ্ধান্ত হয়তো খুব শিগগীরই নেবে ভারত।
অন্য দিকে, বিরোধী দল বিএনপি-জামায়াতসহ ডান ব্লকের দলগুলো এ সিদ্ধান্তের বিরোধিতা করবে এটাই স্বাভাবিক। সেক্ষেত্রে রাজনৈতিক অঙ্গনে কিছুটা অস্থিতিশীলতা তৈরি হওয়ার ব্যাপক আশঙ্কা দেখা যাচ্ছে। ট্রানজিট ইস্যুটি বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই সেনসেটিভ। এর আগেও এধরণের উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু বিরোধী দলগুলোর শক্ত অবস্থানের কারণে সেটা বাস্তবায়ন সম্ভব হয়নি। এবার তেমন কোন শক্ত বিরোধী দল না থাকায় আসলে কী অবস্থা হবে তা বলা একটু কঠিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কারেন্ট ইস্যু : সর্বশেষ সংযোজন

Current Issue Forum Headline Animator

Current Issue Forum